Templates by BIGtheme NET
Home / Slide Show / ২৭ শর্ত পূরণ করলে জিএসপি প্লাস সুবিধা

২৭ শর্ত পূরণ করলে জিএসপি প্লাস সুবিধা

  • ১৭-১১-২০১৬
  • image-6701সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) জিএসপি প্লাস সুবিধা চায় বাংলাদেশ। এজন্য যে কোনো শর্ত পূরণ করতে প্রস্তুত সরকার। বৃহস্পতিবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় ইইউ সংসদীয় দলের সঙ্গে বৈঠকশেষে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

    তিনি জানান এরই মধ্যে পোশাক খাত নিয়ে ক্রেতাদের দেয়া বেশিরভাগ শর্ত পূরণ করেছে বাংলাদেশ। শ্রমিকের নিরাপত্তা নিয়েও সমস্যা নেই। আন্তর্জাতিক মান সনদ পেয়েছে অধিকাংশ কারখানা। শর্ত পূরণের ধারাবাহিকতায় শ্রমিক কল্যাণ সমিতি গঠন করা হয়েছে।

    এ সময় ট্রেড কমিটির চেয়ারম্যান বারন্ড লাঙ্গা বলেন, বাংলাদেশকে উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। বিশেষ করে তৈরি পোশাক খাতের অনেক অগ্রগতি হয়েছে। ভবিষ্যতে জিএসপি প্লাস সুবিধা পেতে ২৭টি শর্ত পূরণ করতে হবে। এর মধ্যে প্রধান শর্ত হলো: গণতন্ত্র প্রতিষ্ঠা, সুশাসন বাস্তবায়ন, শ্রমিকদের অধিকার, কমপ্লায়েন্স (কারখানার নিরাপত্তা ও উন্নত কর্মপরিবেশ) প্রভৃতি।

    তিনি বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর তৈরি পোশাক খাতে শ্রমিকদের নিরাপত্তা, অগ্নিনির্বাপণ ব্যবস্থাসহ বেশ কয়েকটি বিষয়ে উন্নতি হয়েছে। পোশাক শিল্পের মতো রফতানি খাতেও কমপ্লায়েন্স নিশ্চিত করতে হবে।

    বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জহির উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব শফিকুল ইসলামসহ ১২ সদস্য এবং ইউরোপীয় পার্লামেন্টের ১৭ সদস্যের প্রতিনিধিদল উপস্থিত ছিলেন।

    সংবাদ প্রতিদিন বিডি/ ফরিদ উদ্দিন আহমেদ 

    (Visited 10 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *