Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / লাইফস্টাইল / ঋতু পরিবর্তনে ত্বকের পরিচর্যা

ঋতু পরিবর্তনে ত্বকের পরিচর্যা

  • ২৫-০২-২০১৬
  • lifessডেস্ক: কখনও ভ্যাপসা গরম, কখনও টিপ টিপ বৃষ্টি, ঋতু পরিবর্তনের এ সময়ে আবহাওয়ারই যখন ঠিক নেই তখন ত্বক কিভাবে ঠিক থাকবে বলুন। আবহাওয়ার বাহারী মেজাজের সঙ্গে পাল্লা দিতে গিয়ে এ সময় ব্ল্যাক হেডস্, চোখের নিচে কালি, ত্বকে ভাঁজ পড়া, ত্বক অনুজ্জ্বল হয়ে ওঠা, মেছতা, ব্রণ, হোয়াইট হেডসসহ নানা ধরনের ত্বকের সমস্যা দেখা দেয়। সিজন চেঞ্জের এ সময়টিতে ত্বকের নানা সমস্যা ও সমাধান সম্পর্কে বলেছেন সৌন্দর্য বিশেষজ্ঞ কনা আলম, ব্যাবস্থাপনা পরিচালক, ওমেন্স ওয়ার্ল্ড।

    অতিরিক্ত তৈলাক্ততা : এ ভ্যাপসা গরমে ত্বকে তেলের পরিমাণটা একটু বেশিই থাকে। ত্বকের অতিরিক্ত তৈলাক্ততা দূর করতে সিদ্ধ ওটস্, ডিমের সাদা অংশ, লেবুর রস এবং থেঁতো করা আপেল একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

    রোদে পোড়া ত্বক : রোদের তাপে মুখে কালো ছোপ পড়ে এ সময়। কালো ছোপ থেকে ত্বককে মুক্ত করতে আলু বা শশার রস মুখে লাগান। ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

    ত্বকে ভাঁজ পড়া : রোদে বের হবার অন্তত মিনিট পনের আগে সানব্লক ক্রিম বা লোশন মুখ, গলা এবং হাতে লাগান। দিনে অন্তত দু’বার ঠান্ডা শশার রস সারা মুখে লাগান; রোদে বের হবার আগে সানগ্লাস নিতে ভুলবেন না যেন। সানগ্লাস আপনার চোখকে রোদ থেকে রক্ষা করার পাশাপাশি আপনার মধ্যে একটা স্মার্ট লুক নিয়ে আসবে।

    ব্ল্যাক হেডস্ : সাধারনত ব্ল্যাক হেডসের প্রকোপ দেখা যায় নাকের চারপাশে। ধনেপাতার রস ও হলুদ গুঁড়ো মিশিয়ে প্রতিদিন রাতে লাগান। সকালে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার মাখুন। এতে করে এক সপ্তাহেই ব্ল্যাক হেডস্ অনেকটা কমে যাবে।

    মেছতা : মেছতার প্রধান ঔষধ হচ্ছে চুলার পাশে না যাওয়া। ঘরে চালের গুঁড়ো ও ডিমের সাদা অংশ একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে সারা মুখে লাগাতে পারেন। এছাড়া পাতি লেবুর রস নিয়মিত লাগাতে পারেন। টক দইয়ের মাস্ক মুখে লাগালেও উপকার পাবেন। দইয়ের মাস্ক তোলার সময় টিস্যু দিয়ে তুলে, ময়েশ্চারাইজার মেখে নিন।

    (Visited 22 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *