Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / অ্যাড-ব্লকিং সফটওয়্যারের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক

অ্যাড-ব্লকিং সফটওয়্যারের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক

  • ০৭-০৯-২০১৬
  • hdj9ow2t20160812203648ঢাকা: অ্যাড-ব্লকিং সফটওয়্যার ব্যবহারেও যাতে কোনো ফল না হয় সে ব্যবস্থাই করছে ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যমটি সব ব্যবহারকারী, বিশেষ করে যারা ডেস্কটপ ব্যবহার করেন, তাদের জন্য আনছে এক প্রযুক্তি। এ প্রযুক্তির সাহয্যে ডেস্কটপ ওয়েবসাইট ব্যবহারকারীদের কম্পিউটারে অ্যাড-ব্লকিং সফটওয়্যার ইনস্টল থাকলেও বিজ্ঞাপন দেখা যাবে ঠিকই।

    অ্যাড-ব্লকিং সফটওয়্যারের জনপ্রিয়তা হুমকি হয়ে দাঁড়িয়েছে অনলাইন ব্যবসার জন্য। অনলাইন ব্যবসার মূল ভিত বিজ্ঞাপন রাজস্ব।

    অনলাইন বিজ্ঞাপন ব্যবসা সংস্থা ইন্টারঅ্যাক্টিভ অ্যাডভার্টাইজিং ব্যুরোর তথ্য অনুযায়ী, সাম্প্রতিক বছরগুলোয় অ্যাড-ব্লকিং সফটওয়্যারের গ্রহণযোগ্যতা বাড়ছে। বিশেষ করে যুক্তরাষ্ট্রের বাইরে। মাত্র ২৬ শতাংশ মার্কিন তাদের ডেস্কটপ ডিভাইসে অ্যাড ব্লকার ব্যবহার করেন।

    তবে কোন অংশের ডেস্কটপ ব্যবহারকারীরা অ্যাড-ব্লকিং সফটওয়্যার ইনস্টল করেন, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি ফেসবুক। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ফেসবুকের বিজ্ঞাপন রাজস্বের ৮৪ শতাংশ এসেছে ফেসবুক থেকে। অ্যাড ব্লকারের কারণে ডেস্কটপ বিজ্ঞাপন থেকে রাজস্ব কমেছে।

    মার্কিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের বিজ্ঞাপন ও ব্যবসা প্ল্যাটফর্মের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড্রুবসওয়ার্থ ব্লগপোস্টে লেখেন, ‘ফেসবুক বিজ্ঞাপননির্ভর। মানুষকে অধিক ক্ষমতাসম্পন্ন বিষয় নিয়ন্ত্রণের প্রস্তাব দিয়ে থাকে ফেসবুক। যারা অযাচিত বিজ্ঞাপন রোধে অ্যাড ব্লকিং সফটওয়্যার ব্যবহার করেন, তাদের ফেসবুক ডেস্কটপে আমরা এখন বিজ্ঞাপন প্রদর্শন শুরু করব।’

    তবে এক্ষেত্রে ব্যবহারকারীরা কেবল তাদের পছন্দসই ব্র্যান্ড ও ব্যবসার বিজ্ঞাপনই দেখতে পাবেন তাদের ডেস্কটপে। বিশ্বের বেশির ভাগ মানুষ মোবাইল ডিভাইসে ফেসবুক ব্যবহার করেন। এ ডিভাইসে অ্যাড সফটওয়্যার সাধারণত কাজ করে না।

    সাম্প্রতিক প্রান্তিকে ফেসবুকের ৬২০ কোটি রাজস্ব এসেছে বিজ্ঞাপন থেকে। বিশ্বের প্রায় ২০ কোটি মানুষ তাদের কম্পিউটারে অ্যাড-ব্লকিং সফটওয়্যার ব্যবহার করে থাকেন। সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল।

    (Visited 13 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *