Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / স্বাস্থ্য / পেঁয়াজের জাদুকরি গুণ!

পেঁয়াজের জাদুকরি গুণ!

  • ০১-০৯-২০১৬
  • ho_pic_49136ডেস্কঃ বাঙালির রসুই ঘরে ঝাঁঝালো স্বাদের পেঁয়াজের বেজাই কদর। যে কোনো রান্নায় এটি অপরিহার্য মসলা হিসেবে সমাদৃত। পেঁয়াজ ছাড়া কোনো খাবারের স্বাদ আশা করা যায় না।
    কিন্তু জানেন কি, পেঁয়াজের মধ্যে রয়েছে বিশেষ কিছু ডাক্তারি গুণও? আয়ুর্বেদ মেডিক্যাল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া প্রকাশিত একটি গবেষণাপত্রে সম্প্রতি জানানো হয়েছে, পেঁয়াজ খাওয়ার উপকারিতা তো রয়েছেই, পাশাপাশি শরীরে কাঁচা পেঁয়াজ ঘষারও বিশেষ কিছু উপকারিতা রয়েছে। আসুন জেনে নিই পেঁয়াজের সেইসব গুণের কথা-
    ১. শরীরে কোথাও পুড়ে গেলে একটি পেঁয়াজ দু’ভাগ করে কেটে একটি ভাগ ঘষে দিন ওই অংশে। জ্বালা-যন্ত্রণা কমে যাবে।
    ২. শরীরের কোথাও কাঁটা ফুটলে কাঁচা পেয়াঁজের একটি টুকরো কিছুক্ষণ ধরে রাখুন ওই জায়গায়। আর কোনো ব্যথা-বেদনা অনুভব করবেন না।
    ৩. কোনো কারণে নাক থেকে রক্ত ঝরলে একটি পেঁয়াজ কেটে ধরে রাখুন নাকের নিচে। কিছুক্ষণের মধ্যেই বন্ধ হবে রক্ত পড়া।
    ৪. রাতে অনিদ্রার সমস্যা থাকলে শুতে যাওয়ার আগে একটি পেঁয়াজ কেটে গভীরভাবে পাঁচ থেকে দশ বার ঘ্রাণ নিন। দেখবেন ঘুম চলে আসবে।
    ৫. মুখে যাঁদের কালো দাগ রয়েছে, তাঁরা মুখ ধোয়ার পরে একটি লাল রংয়ের পেঁয়াজ কেটে সেটি ঘষে নিন ওই দাগ ধরা জায়গায়। কয়েকদিনের মধ্যেই উপকার পাবেন।
    ৬.  যাঁরা ব্রণ বা ফুসকুড়ির সমস্যায় ভোগেন, তাঁরা নিয়মিত কাঁচা পেয়াজ ঘষতে পারেন মুখে। ব্রণ যেমন কমবে, তেমনই মিলিয়ে যাবে ব্রণ বা ফুসকুড়ি হওয়ার ফলে মুখে হওয়া কালো দাগ।
    সংবাদ প্রতিদিন বিডি / আস জগ
    (Visited 41 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *