Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / রাশিয়া বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছে আইএস

রাশিয়া বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছে আইএস

  • ০১-০৮-২০১৬
  • 2016_08_01_11_17_04_3pBMp74bG9cYGhk38I3IH80invL7yh_originalঢাকা: পশ্চিমা দেশগুলোতে হামলা চালানোর পর এবার রাশিয়ার বিরুদ্ধে জিহাদ ঘোষণা করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। রোববার ইউটিউবে প্রকাশিত নয় মিনিটের এক ভিডিওতে তারা ওই ঘোষণা দেয় বলে রয়টার্স জানিয়েছে।

    ভিডিওটিতে দেখা যায়, রুশ প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে এক মুখোশধারী জঙ্গি জিহাদের ওই ঘোষণাটি পড়ে শোনাচ্ছেন। তিনি বলেন,‘শোন পুতিন, আমরা রাশিয়ায় আসছি এবং তোমাকে তোমার নিজ বাড়িতে বসেই হত্যা করব। … ভাইয়েরা আমার, জিহাদ শুরু কর এবং লড়াই করে এদেরকে হত্যা কর।’

    গোটা ঘোষণাটি ইংরেজিতে সাবলাইটেল করা ছিল। কালো মুখোশ পরা ব্যক্তিটি মরুভূমিতে একটি সাঁজোয়া যান চালাতে চালাতে ওই ঘোষণাটি পাঠ করেন। মরুভূমিতে ঘুরে ঘুরে অস্ত্র সংগ্রহ করতে করতে তিনি সম্পূর্ণ ভিডিওটি ধারণ করা হয়। একটি সাবটাইটেল থেকে জানা যায়, ইরাকের দক্ষিণ আকাশাতের একটি আন্তর্জাতিক সড়কে ধরে এগিয়ে যাচ্ছে গাড়িটি।

    তাৎক্ষণিকভাবে ওই ভিডিওর সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে ফুটেজের সঙ্গে থাকা লিঙ্কটি জঙ্গিদের বলেই মনে হচ্ছে। কেননা এই লিঙ্কটি একবার লন্ডনের টেলিগ্রাফ পত্রিকাতেও প্রকাশিত হয়েছিল। এখন প্রশ্ন হচ্ছে, রাশিয়া কি তাহলে সত্যি সত্যিই আইএসের লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে? তবে এ বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। ভিডিওটির সত্যতা নিয়েও সংশয় রয়েছে। যদিও যুক্তরাষ্ট্রের মত রাশিয়াও সিরিয়ায় আইএস ও আল কায়দার বিরুদ্ধে সামরিক ও গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করার পক্ষে।

    আইএস বহু দিন ধরেই তাদের ওপর হামলাকারী দেশগুলোকে টার্গেট করেছে। গত কয়েক সপ্তাহ ধরে তারা ইউরোপের দেশগুলোতে কয়েকটি ভয়াবহ হামলা চালিয়েছিল। গত সোমবার ফ্রান্সের উত্তরাঞ্চলে নরম্যান্ডি শহরের একটি গির্জায় ঢুকে এক ধর্মযাজককে গলা কেটে হত্যা করেছে আইএস। এর আগে তারা ফ্রান্সের নিস শহরে এবং আনসবাচে আত্মঘাতী বোমা হামলা চালিয়েছিল।

    (Visited 29 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *