Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / মুক্তমত / প্রতিবন্ধী হয়েও জয় করতে চায় ওরা !

প্রতিবন্ধী হয়েও জয় করতে চায় ওরা !

  • ২০-০৭-২০১৬
  • Lalmogfলালমনিরহাট সদর উপজেলার ফুলগাছ উচ্চ বিদ্যালয়ের মানবিক শাখা থেকে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহন করছেন শারিরীক প্রতিবন্ধী আরিফা খাতুন। সে পা দিয়ে লিখে এসএস সি পরীক্ষায় অংশনেয়। আরিফার খাতুনের দুইটি হাত জন্ম থেকে অচল তাই পা দিয়ে লিখে এসএসসি বাংলা প্রথম পরীক্ষা শেষ করল।

    সোমবার সকালে গিয়ে দেখা যায়, আরিফা খাতুন পা দিয়ে মনোযোগ সহকারে পরীক্ষায় খাতায় লিখে চলছে। লালমনিরহাট সরকারী বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রতিবন্ধী পরীক্ষার্থী হিসেবে পরীক্ষা দিচ্ছেন। তার জন্য দেয়া হয়েছে অতিরিক্ত ১০ মিনিট সময়।

    লালমনিরহাট সদর উপজেলার খোড়ারপুল শাহীটারী গ্রামের দিনমজুর আব্দুল আলী প্রতিবন্ধী মেয়ে। মা মমতাজ বেগম একজন গৃহিনী। পড়াশুনা করাচ্ছেন অতিকষ্টে। পাঁচ ভাইবোনের মধ্যে সর্বশেষ আরিফা খাতুন পড়াশুনায় বেশ মনোযোগী। তার অপর দুই ভাই ও দুই বোন স্বাভাবিক হলেও আরিফা জন্মের পরই প্রতিবন্ধী হয়ে যায়।

    আরিফা খাতুন স্থানীয় রায়পাড়া ব্র্যাক প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেনী পাস করে ভর্তি হয় ফুলগাছ উচ্চ বিদ্যালয়ে। মেধা তালিকায় পঞ্চমে থাকা আরিফা এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করবে আর এমনটিই বিশ্বাস আরিফার শিক্ষক, সহপাঠী, প্রতিবেশী ও বাবা-মায়ের।

    এদিকে লালমনিরহাটরে হাতীবান্ধা উপজেলা বড়খাতা কেন্দ্রে থেকে এবার চার জন প্রতিবন্ধী এসএস সি পরীক্ষা অংশনেয় এরা কেউ শারিরীক আবার কেউ বাক প্রতিবন্ধী। সিমি আক্তার সে বাক প্রতিবন্ধী বাউরা আরেফা খাতুন বালিকা বিদ্যালয়ে থেকে মানবিক শাখা থেকে এসএস সি পরীক্ষা অংশ নেয়।

    এরশাদ হোসেন শারিরীক প্রতিবন্ধী বাম হাতটি নেই একটি হাত দিয়ে গড্ডিমারী উচ্চ বিদ্যালয় থেকে এবার এসএসসি পরীক্ষা অংশ নেয়।

    লাজু হোসেন বাক প্রতিবন্ধী সে পাইকারটারী উচ্চ বিদ্যালয় আর মোস্তফিজুর রহমান বাক প্রতিবন্ধী রমনীগঞ্জ উচ্চ বিদ্যালয় থেকে এসএস সি পরীক্ষা অংশ নেয়। এরা সকলেই মেধাবী। সমাজের বোঝা হতে চায় না। বাক ও শারিরী প্রতিবন্ধী অদম্য ইচ্ছা থেকে পড়াশুনা করছে আর উচ্চ শিক্ষিত হয়ে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখেন। কিন্তু দারিদ্রতা তাদের জন্য অনেকটাই প্রতিবন্ধকতা তৈরী করে।

    বড়খাতা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহিদুল বাড়ী জানান, প্রতিবন্ধী ছাত্র/ছাত্রীরা শিক্ষা বোর্ডের চিঠি অনুযায়ী প্রতিবন্ধীরা অতিরিক্ত ১০ মিনিট সময় বাড়িয়ে দেওয়া হয়।

    (Visited 285 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *