Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / গুলশান হামলা: বাংলাদেশ-ভারত সীমান্তে বাড়তি সতর্কতা

গুলশান হামলা: বাংলাদেশ-ভারত সীমান্তে বাড়তি সতর্কতা

  • ০৩-০৭-২০১৬
  • কবকতদকতদতদক

    বাংলাদেশের সঙ্গে ৮৫৬ কিলোমিটার সীমান্তবর্তী এলাকায় বাড়তি সতর্কতা জারি করেছে ভারত। বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানে হলি আর্টিসান রেস্টুরেন্টে শুক্রবার রাতে ভয়াবহ হামলা চালায় জঙ্গিরা। পরে ওই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিগোষ্ঠী। রোববার ভারতের এক শীর্ষ পুলিশ কর্মকর্তা সীমান্তে সতর্কতার বিষয়টি নিশ্চিত করেন।

    তিনি বলেন, ঢাকায় হামলার ঘটনা সম্পর্কে জানার পরপরই বিএসএফ, রাজ্য পুলিশসহ অন্যান্য নিরাপত্তা বাহিনী বাড়তি নিরাপত্তা জোরদার করেছে। সীমান্ত দিয়ে ভারতের ভূখণ্ডে যেন কোনো অনাকাঙ্ক্ষিত ব্যক্তি প্রবেশ করতে না পারে সে বিষয়ে বাড়তি সতর্কতা নিয়েছে নিরাপত্তা বাহিনী।

    গত শুক্রবার গুলশানের ওই হামলায় ভারতের তারুশি জৈন নামে ১৯ বছর বয়সী এক তরুণী, তিন বাংলাদেশি, নয় ইতালীয় এবং সাত জাপানি নাগরিক নিহত হয়েছেন।

    তারুশি ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার ছাত্রী ছিলেন। এ বছর ইস্টার্ন ব্যাংক লিমিটেডের আওতায় বাংলাদেশে ইবিএল বাণিজ্য বৃদ্ধির সুযোগ সম্পর্কে একটি প্রজেক্ট তৈরি করায় তাকে পুরস্কার দেয়া হয়েছিল। তার বাবা সঞ্জিব জৈন ঢাকায় ২০ বছর ধরে গার্মেন্টস ব্যবসা পরিচালনা করছেন।

    শুক্রবার রাত পৌনে ৯টার দিকে গুলশানের হলি আর্টিসান রেস্টুরেন্টে হামলা চালায় জঙ্গিরা। রেস্টুরেন্টের ভেতরে যারা ছিলেন অস্ত্রের মুখে তাদের জিম্মি করে ফেলে জঙ্গিরা। শনিবার সকালে অপারেশন থান্ডারবোল্ট নামে সেনা কমান্ডো অভিযানের মধ্য দিয়ে শেষ হয় জিম্মি সঙ্কট, উদ্ধার করা হয় ১৩ জনকে। এই অভিযানে ছয় জঙ্গি নিহত হলেও আগেই তারা হত্যা করে দেশি-বিদেশি ২০ জিম্মিকে।

    এ ঘটনায় দুই দিনের রাষ্ট্রীয় শোক পালন করছে বাংলাদেশ। ওই হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন বিভিন্ন দেশের শীর্ষ নেতারা।

    (Visited 3 times, 1 visits today)

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *