Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / অন্যান্য / সুইস ব্যাংকে টাকা রাখায় বাংলাদেশের অবস্থান ৮৯তম, শীর্ষে যুক্তরাজ্য – Songbad Protidin BD

সুইস ব্যাংকে টাকা রাখায় বাংলাদেশের অবস্থান ৮৯তম, শীর্ষে যুক্তরাজ্য – Songbad Protidin BD

  • ০২-০৭-২০১৭
  • 11সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  বিশ্বের বিভিন্ন দেশ থেকে সুইজারল্যান্ড ভিত্তিক সুইস ব্যাংকে টাকা জমা রাখা হয়। আর সম্প্রতি দেশটির সুইস ন্যাশনাল ব্যাংকের (এসএনবি) প্রকাশিত রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ ৮৯তম স্থানে অবস্থান করছে। আর তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। তবে এশিয়ার দেশ ভারত বাংলাদেশের ঠিক আগেই রয়েছে, দেশটির অবস্থান ৮৮তম।

    এসএনবির প্রতিবেদনে ২০১৬ সালে বিশ্বের কোন দেশ থেকে কী পরিমাণ অর্থ সুইস ব্যাংকগুলোতে জমা রাখা হয়েছে সে তথ্য উঠে এসেছে

    অন্যদিকে বিশ্বের বিভিন্ন দেশ থেকে সুইস ব্যাংকগুলোতে টাকা জমার পরিমাণ এক দশমিক ৪১ ট্রিলিয়ন সুইস ফ্রাঁ থেকে বেড়ে এক দশমিক ৪২ ট্রিলিয়নে দাঁড়িয়েছে। যেখানে বিশ্বের বিভিন্ন দেশের গ্রাহকদের জমা রাখা মোট অর্থের প্রায় ২৫ শতাংশই (৩৫৯ বিলিয়ন) ব্রিটিশদের।

    আর ১৭৭ বিলিয়ন সুইস ফ্রাঁ জমা করে ব্রিটেনের পরই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সুইস ব্যাংকে জমাকৃত মোট অর্থের প্রায় ১৪ শতাংশই মার্কিনিদের।

    ব্রিটেন এবং যুক্তরাষ্ট্র ছাড়া আর কোনো দেশ সুইস ব্যাংকে অর্থ জমায় দুই অংকের ঘর স্পর্শ করতে পারেনি। এ দুই দেশ ছাড়া শীর্ষ ১০ দেশের তালিকায় রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, ফ্রান্স, বাহামাস, জার্মানি, গার্নসি, জার্সি, হংকং ও লুক্সেমবার্গ।

    সুইস ব্যাংকে টাকা রাখায় ২০১৫ সালের চেয়ে দুই ধাপ পেছালেও ভারত ও বাংলাদেশের ওপরে রয়েছে পাকিস্তান (৭১তম)। ২০১৫ সালে দেশটির অবস্থান ছিল ৬৯তম। এছাড়া নেপাল ১৫০তম (৩১২ মিলিয়ন সুইস ফ্রাঁ) এবং শ্রীলঙ্কা ১৫১তম (৩০৭ মিলিয়ন সুইস ফ্রাঁ)।

    সূত্র: ইকোনোমিক টাইমস

    (Visited 10 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *