Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / সংবাদ প্রতিদিন » স্পেশাল / সরকারবান্ধব প্রশাসন সাজানোর পরিকল্পনা আওয়ামীলীগের – Songbad Protidin BD

সরকারবান্ধব প্রশাসন সাজানোর পরিকল্পনা আওয়ামীলীগের – Songbad Protidin BD

  • ১০-০৭-২০১৭
  • awomligসংবাদ প্রতিদিন বিডি রিপোর্টঃ  দেশে চলছে নির্বাচনী আমেজ। বিশেষ করে সরকারি দল আওয়ামী লীগ যাবতীয় কর্মপরিকল্পনা করছে জাতীয় নির্বাচন কেন্দ্রিক। এজন্য নির্বাচনের আগেই চলমান উন্নয়ন প্রকল্প দ্রুত বাস্তবায়নে গতি বাড়িয়েছে সরকার। সেই সাথে গৃহীত মেগা উন্নয়ন প্রকল্পগুলো বাস্তবায়নে বর্তমান সরকারকে আরো এক মেয়াদে ক্ষমতায় রাখার জন্য সরকারপ্রধান দেশবাসীর প্রতি অনুরোধও করেছেন। এসব কারণে বর্তমানে স্থিতিশীল প্রশাসনের শীর্ষ পর্যায়ের কেউ ভুল না করলে আপাতত রদবদল করা হচ্ছে না। বরং উন্নয়ন ও সরকারবান্ধব প্রশাসনের ভিত আরো মজবুত করতে তৎপর রয়েছেন সংশ্লিষ্টরা। প্রশাসনের ঊর্ধ্বতন সূত্রে এসব তথ্য জানা গেছে।

    সূত্রগুলো জানায়, দেশে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সরকার দৃঢ়প্রতিজ্ঞ। আর বিএনপি নির্বাচন নিয়ে যতই বিড়াল-ইঁদুর খেলুক না কেন, নিজেদের অস্তিত্ব রক্ষায় আগামী নির্বাচনে অংশ নেবেই। আর নির্বাচন প্রতিদ্বন্দিতাপূর্ণ হবে এটাও অনেকটা স্পষ্ট। এ কারণে আগেভাগেই নির্বাচনী প্রচারণা শুরু করেছে সরকারি দল। প্রতিপক্ষকে কিছুতেই ক্ষমতাসীনরা ছোট করে দেখছে না। এজন্য তারা জনগণের সামনে সরকারের উন্নয়নকে দৃশ্যমান করতে এখন মরিয়া। এজন্য শীর্ষ কর্মকর্তাদের আসনের খুব একটা নড়চড় করা হচ্ছে না।

    এ কারণেই পুলিশের শীর্ষ পর্যায়েও আপাতত রদবদল হচ্ছে না। কারণ নির্বাচনের আগে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্থিতিশীল রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর পুলিশের দক্ষ ভূমিকাই কেবল আইনশৃঙ্খলা স্থিতিশীল রাখতে পারে। এক্ষেত্রে পুলিশের বর্তমানের শীর্ষ পর্যায়ের (সচিব পদমর্যাদা সম্পন্ন) যে যেখানেই আছেন অত্যন্ত দক্ষভাবে দায়িত্ব পালন করছেন বলে সরকারের আস্থা রয়েছে। এ কারণেই নানা গুঞ্জন থাকলেও চাকরির মেয়াদ থাকা পর্যন্ত পুলিশপ্রধান পদে রদবদল হচ্ছে না বলে নিশ্চিত হওয়া গেছে। বর্তমান আইজিপি এ কে এম শহীদুল হক ২০১৪ সালের ৩০ ডিসেম্বর এ পদে দায়িত্ব পান। ২০১৫ সালের ১ জানুয়ারি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন।

    এর আগে ঢাকার পুলিশ কমিশনার এবং অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক (প্রশাসন) হিসেবেও তিনি সফলতা দেখিয়েছেন। স্বাভাবিক নিয়মে তিনি ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে অবসরে যাবেন। অন্যান্য সময়ে অবসরে যাওয়ার আগে পুলিশ প্রধানকে পদোন্নতি দিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় বা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নিয়োগ করা অনেকটা রেওয়াজে পরিণত হয়েছিল। কিন্তু বর্তমানে আইজি পদটি সিনিয়র সচিব পর্যায়ের পদে আপগ্রেড করায় এখন আর তার প্রয়োজন নেই। এসব বিভিন্ন বিবেচনায় আইজিপি পদে রদবদল হচ্ছে না।

    এদিকে যেসব মন্ত্রণালয় ও দফতর-অধিদফতরের অধীনে বড় বড় প্রকল্প রয়েছে উন্নয়নের স্বার্থে সেসব প্রতিষ্ঠানের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের রদবদল করা হচ্ছে না। তবে টেকনিক্যাল কারণে বা কেউ হঠাৎ করে বড় ধরনের ভুল করে রদবদল হবে।

    সূত্রমতে, প্রশাসনে এখনো কিছু কিছু সরকার বা উন্নয়বিরোধী কর্মকর্তা ঘাপটি মেরে আছে। ঘাপটি মেরে থাকা এসব কর্মকর্তার বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে। তাদের অতীত কর্মকা- আমলে বিশ্লেষণ করা হবে বলে আভাস পাওয়া গেছে। নির্বাচনের আগে সরকারের কোনো পদক্ষেপ যাতে জনগণের স্বার্থবিরোধী না হয় সে বিষয়ে প্রশাসনকে বিশেষ নজর রাখতে প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানা গেছে।

    (Visited 19 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *