Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / রোববার থেকে শুরু মাহে রমজান – Songbad Protidin BD

রোববার থেকে শুরু মাহে রমজান – Songbad Protidin BD

  • ২৬-০৫-২০১৭
  • Ramjanসংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  শুক্রবার সন্ধ্যায় দেশের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। তাই মুসলমানদের সিয়াম সাধনার (রোজা) মাস রমজান শুরু হচ্ছে রোববার। আর আগামী ২২ জুন বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

    শুক্রবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়েছে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়কমন্ত্রী ও চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

    বৈঠক শেষে ধর্মমন্ত্রী সাংবাদিকদের এ ব্যাপারে সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, দেশের কোথাও আজ চাঁদ দেখার খবর পাওয়া যায়নি। আগামীকাল শনিবার ১৪৩৮ হিজরির পবিত্র শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। রোববার থেকে শুরু হবে রমজান।

    আগামীকাল শনিবার তারাবির নামাজ ও সেহেরির মাধ্যমে শুরু হবে এবারের রমজানের আনুষ্ঠানিকতা।

    গতকাল সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কোথাও রমজানের চাঁদ দেখা যায়নি। শনিবার থেকে শুরু হচ্ছে মধ্যপ্রাচ্যে রোজা। সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে রোজা ও ঈদ হয়ে থাকে। এ হিসেবে আগে থেকেই ধারণা করা হচ্ছিল আজ চাঁদ দেখার সম্ভাবনা কম।

    রমজানের রোজা মুসলমানদের জন্য অপরিহার্য আমল। প্রত্যেক প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের ওপর এই রোজা ফরজ। অন্যান্য ইবাদতের চেয়ে রোজার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এর মাধ্যমে তাকওয়া অর্জিত হয়। অন্য সব ইবাদতে ফাঁকি দেয়ার সুযোগ থাকলেও রোজায় ফাঁকি দেয়ার সুযোগ নেই। এজন্য রোজার প্রতিদান আল্লাহ নিজ হাতে দেবেন বলে হাদিসে উল্লেখ আছে।

    রমজানে মুসলমানদের জীবনযাত্রা পাল্টে যায়। সামাজিক চালচিত্রেও আসে পরিবর্তন। সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ হিসেবে রমজানে সবখানে বিরাজ করে রোজার আবহ। অন্য ১১ মাসের তুলনায় এই মাসে অপরাধপ্রবণতা কমে যায়। মসজিদগুলোতে বেড়ে যায় মুসল্লিদের ভিড়। রমজানে সবখানে বিরাজ করে সুস্থ আবহ।

    জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সব মসজিদে প্রতিবারের মতো এবারো পড়া হবে খতমে তারাবি। এক্ষেত্রে দেশের সব মসজিদে বায়তুল মোকাররমের পদ্ধতি অনুসরণের আহ্বান জানিয়েছে ইসলামি ফাউন্ডেশন। অভিন্ন নিয়ম অনুযায়ী প্রথম ছয় দিন দেড় পাড়া করে তেলাওয়াত করতে হবে। পরে ২৭ রমজান পর্যন্ত এক পারা করে তেলাওয়াত করতে হবে। ২৭ রমজান লাইলাতুল কদরে একযোগে সব মসজিদে শেষ হবে খতমে তারাবি।

    সংবাদ প্রতিদিন বিডি/ আহসান আলামিন 

    (Visited 22 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *