Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / ‘রামপালের দূষণে বছরে ১৫০ জন মারা যাবে’ – Songbad Protidin BD

‘রামপালের দূষণে বছরে ১৫০ জন মারা যাবে’ – Songbad Protidin BD

  • ০৬-০৫-২০১৭
  • image-32949সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদক: রামপাল বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হলে এর দূষণ ঢাকার পার্শ্ববর্তী জেলা নরসিংদী থেকে শুরু করে ভারতের বসিরহাট-কলকাতা পর্যন্ত ছড়াবে। এর ফলে বছরে গড়ে ১৫০ জন মানুষ দূষণের কবলে মারা পড়বে এবং প্রতিবছর গড়ে ৬০০ শিশু কম ওজন নিয়ে জন্ম নেবে। বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থা গ্রিনপিস-এর বিশেষজ্ঞ লরি মাইলিভিরতা’র গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

    শুক্রবার বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ ডক্টরস হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের যৌথ উদ্যোগে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে এ গবেষণার ফলাফল তুলে ধরা হয়।

    এ সময় লরি স্কাইপে বলেন, বিদ্যুৎ কেন্দ্রটি থেকে অতি উচ্চমাত্রায় স্নায়ুবিষ পারদ বের হবে যা শিশুদের মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্র ক্ষতিগ্রস্ত করবে। এ বিদ্যুৎ কেন্দ্রের পারদের দূষণের কারণে সুন্দরবনের চারপাশের ৭০ কিলোমিটার এলাকার মাছ খাওয়ার অনুপযোগী হয়ে পড়বে। কেউ যদি ওই মাছ খায় তাহলে সে স্নায়ুজনিত নানা রোগে আক্রান্ত হবে।

    গোলটেবিল বৈঠকে সভাপতির বক্তব্যে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক সুলতানা কামাল বলেন, শুধু রামপাল বিদ্যুৎ কেন্দ্র নয়, দেশের কোথাও কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র হোক আমরা এটা চাই না। কেননা, বিশ্বজুড়ে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র মারাত্মক ক্ষতিকর ও পরিবেশের উপর হুমকি হিসেবে প্রমাণিত। বেশির ভাগ দেশ নতুন করে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করছে না। আমরা সরকারের কাছে নানা সময়ে এ ব্যাপারে বিজ্ঞান ভিত্তিক তথ্য-উপাত্ত হাজির করেছি। কিন্তু তারা এসব কথা কানে নিচ্ছে না।

    সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বাপার সাধারণ সম্পাদক ডা. আবদুল মতিন, যুগ্ম সাধারণ সম্পাদক শরীফ জামিল, শিশু বিশেষজ্ঞ ডা. নাজমুন নাহার, ডা. আবু সায়ীদ প্রমুখ।

    সংবাদ প্রতিদিন বিডি/ শাহাদাত হোসেন 

    (Visited 10 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *