Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / রবীন্দ্রচর্চা এখন আরো বেশি প্রাসঙ্গিক : রাষ্ট্রপতি – Songbad Protidin BD

রবীন্দ্রচর্চা এখন আরো বেশি প্রাসঙ্গিক : রাষ্ট্রপতি – Songbad Protidin BD

  • ০৮-০৫-২০১৭
  • image-33376নওগাঁ প্রতিনিধিঃ রাষ্ট্রপতি আব্দুল হামিদ খান বলেছেন, বিশ্বের সব জায়গায় আজ উগ্র মৌলবাদ ও সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠছে। সেজন্য রবীন্দ্র চর্চা আরো বেশি প্রাসঙ্গিক হয়ে পড়েছে। রবীন্দ্রনাথ বাংলাদেশের মাটিতে অসম্প্রাদায়িক চেতনার বীজ বপন করেছিলেন।

    সোমবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে নওগাঁর পতিসর কাচারী বাড়ি দেবেন্দ্র মঞ্চে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত তিনদিনব্যাপী অনুষ্ঠান উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় রাষ্ট্রপতি এসব কথা বলেন।

    এতে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

    কবির জীবনী নিয়ে আলোচনায় রাষ্ট্রপতি বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের একজন দিকপাল ও উজ্জ্বল নক্ষত্র। তার স্মৃতিসম্ভার যেমন বিশাল, তেমিন আপন মহিমায় তা বর্ণাঢ্য। কবির মানসপটে ছিল শিল্পের পরিশীলতা, আবহ প্রকৃতি, প্রেম আধ্যাতিকতা এবং তাতে সম্মিলন ঘটে বিশ্ব সভ্যতা দর্শন ও বিজ্ঞান। তিনি একাধারে কবি, সঙ্গীতঙ্গ, কথাসাহিত্যিক, নাট্যকার, চিত্রশিল্পী, প্রাবন্ধিক, দার্শনিক, শিক্ষাবিদও সমাজ সংস্কারক। তিনি কেবল কালের কবি নন, সর্বকালের কবি।

    তিনি আরো বলেন, বরীন্দ্রনাথ বাংলা সাহিত্যকে পূর্ণতা দিয়েছেন। বিশ্ব সমাজের উচ্চ প্রতিষ্ঠা ও মর্যাদা দিয়েছেন। রবীন্দ্রনাথ সুবিধাবঞ্চিত বাঙ্গালীদের প্রতি বিশ্বাস স্থাপন করেছিলেন। তিনি এদেশের কৃষক মেহনতি মানুষের দূর্দশা গভীরভাবে উপলদ্ধি করেছেন। কৃষিক্ষেত্রে উন্নয়ন সাধন করেন। কৃষকদের মহাজনদের অত্যাচার থেকে রক্ষা করতে তিনি পতিসরে প্রতিষ্ঠা করেন কৃষি সমবায় ব্যাংক।

    এ সময় আরো বক্তব্য দেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ভারপ্রাপ্ত সচিব ইব্রাহিম হোসেন খান, অধ্যাপক ড. হায়াৎ মামুদ, বস্ত্র ও পাটমন্ত্রী মোহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, স্থানীয় সাংসদ ইসরাফিল আলম, জেলা প্রশাসক ড. আমিনুর রহমান প্রমুখ।

    এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয় সংসদের হুইপ শহীদুজ্জামান সরকার এমপি, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক এমপি, ছলিম উদ্দিন তরফদার এমপি, নওগাঁ পুলিশ সুপার মোজাম্মেল হক, অধ্যাপক আব্দুল কুদ্দুস, ইঞ্জি. এনামুল হক এমপি, আত্রাই উপজেলা চেয়ারম্যান এবাদুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মখলেছুর রহমান, রাণীনগর নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব প্রমুখ।

    অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়কমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল। এই উন্নয়নের ধারাকে ব্যাহত করতে দেশে-বিদেশে নানা চক্রান্ত হচ্ছে। কিন্তু সব প্রতিকূলতাকে অগ্রাহ্য করে তার সুদক্ষ পরিচালনায় এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর বাংলাদেশ। এগিয়ে যাচ্ছে রবীন্দ্রনাথের বাংলাদেশ।

    রবী ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে পতিসর কাচারি বাড়ি এলাকায় উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ভিড় করেন হাজারো রবীন্দ্র ভক্ত ও অনুরাগীরা। জন্ম বার্ষিকীতে কাচারি বাড়িতে নারী-পুরুষসহ সবশ্রেণির মানুষদের পদচারণায় মিলন মেলায় পরিণত হয়। এ উপলক্ষে সেখানে এক গ্রামীণ মেলা বসে।

    সংবাদ প্রতিদিন বিডি/ জামাল উদ্দিন আহমেদ 

    (Visited 7 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *