Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / মধ্যপ্রাচ্যের ৩ দেশে গণবিপ্লবের পদধ্বনি – Songbad Protidin BD

মধ্যপ্রাচ্যের ৩ দেশে গণবিপ্লবের পদধ্বনি – Songbad Protidin BD

  • ১০-০৭-২০১৭
  • image-41700আন্তর্জাতিক ডেস্ক: জার্মানির কান্তারা নামে একটি অনলাইন পত্রিকা পূর্বাভাস দিয়ে জানিয়েছে খুব শিগগিরই মিসর, আলজেরিয়া ও মরক্কোয় যুবকদের দ্বারা নতুন বিপ্লবের ডাক আসতে পারে। শিক্ষা ব্যবস্থায় ধসের ফলে নতুন এই আন্দোলন শুরু হতে পারে বলে পত্রিকাটি প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে।

    উত্তর আফ্রিকার এই তিনটি দেশের শিক্ষার মান এতটাই নিচে নেমেছে যে কর্মজীবনে প্রবেশ করে চাকরি কিংবা অন্যক্ষেত্রে যোগ্যতার পরিচয় দিতে পারছে না যুবসমাজ। কান্তারায় প্রকাশিত এক নিবন্ধে শিক্ষাবিদ ও গবেষক তারিক ওসমান এ বিষয়টিতে সরকারগুলোর বিরুদ্ধে যুবকদের ক্ষোভে ফেটে পড়ার আশঙ্কা প্রকাশ করেছেন।

    তিনি লিখেছেন, তিনটি দেশের সরকারই প্রভাবশালী সংস্থার সমর্থনে চলছে এবং তাদের রয়েছে জবরদস্তি ও বাধ্য করার হাতিয়ার, যা দেশে স্থিতিশীলতা ধরে রাখে। কিন্তু তা সত্ত্বেও এই দেশগুলোতে একটি বড় রাজনৈতিক ভূমিকম্পের ঝুঁকি রয়েছে।

    এই গবেষক মনে করেন পর্যটন, অবকাঠামো নির্মাণ ও কৃষিখাতের মতো গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে এই যুবকদের কাজে লাগাতে হবে, কিন্তু উগ্রপন্থীদের উত্থানে এগুলো বিশেষ করে পর্যটন শিল্প পেছনের দিকে যাচ্ছে।

    এই সংগঠনগুলো সমগ্র উত্তর আফ্রিকার জন্য সন্ত্রাসী হামলার ঝুঁকি তৈরি করছে। এসব কারণেও দেশগুলোতে নতুন করে গণজাগরণের ডাক আসতে পারে বলে ধারণা তার।

    এ ছাড়া সামাজিক বিশৃঙ্খলা ও দেশগুলো থেকে উন্নত জীবনের আশায় ইউরোপমুখী অভিবাসীদের স্রোতও আন্দোলনের উপলক্ষ জোরদার করতে পারে বলে মনে করেন তিনি।

    (Visited 10 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *