Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / ফেনী / ফেনীতে বৃষ্টি-পাহাড়ি ঢলে সবজি ও আমনের বীজতলার ব্যাপক ক্ষতি – Songbad Protidin BD

ফেনীতে বৃষ্টি-পাহাড়ি ঢলে সবজি ও আমনের বীজতলার ব্যাপক ক্ষতি – Songbad Protidin BD

  • ০৩-০৮-২০১৭
  • 1501734759ফেনী বিশেষ প্রতিনিধিঃ  ফেনীতে টানাবৃষ্টি ও পাহাড়ি ঢলে সবজি ও আমন ধানের বীজতলার ৬ কোটি ৩৫ লাখ টাকা কৃষকের ক্ষতি হয়েছে বলে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নিশ্চিত করেছেন। আমন ধানের বীজতলার ক্ষতি হয়েছে ৫ কোটি ৯৮ লাখ টাকা ও শরৎকালীন সবজির ক্ষতি হয়েছে ৩৭ লাখ টাকা।

    ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, ফেনী সদর উপজেলায় আমন ধানের বীজতলা ৭শ’ ৯০  হেক্টরের মধ্যে ৩০ হেক্টর বীজতলা পানিতে নিমজ্জিত। বীজতলার ক্ষতি হয়েছে ৭ হেক্টর। দাগনভূঞা উপজেলায় আমন ধানের বীজতলা ৪শ’ ১৪ হেক্টরের মধ্যে ৩০ হেক্টর বীজতলা পানিতে নিমজ্জিত। বীজতলার ক্ষতি হয়েছে ২৬ হেক্টর। ছাগলনাইয়া উপজেলায় আমন ধানের বীজতলা ৪শ’ ২০ হেক্টরের মধ্যে ১৫ হেক্টর বীজতলা পানিতে নিমজ্জিত। বীজতলার ক্ষতি হয়েছে ৬ হেক্টর। ফুলগাজী উপজেলায় আমন ধানের বীজতলা ৩শ’ হেক্টরের মধ্যে ১শ’ ৭৪ হেক্টর বীজতলা পানিতে নিমজ্জিত। বীজতলার ক্ষতি হয়েছে ৭৪ হেক্টর। পরশুরাম উপজেলায় আমন ধানের বীজতলা ৩শ’ ৭০ হেক্টরের মধ্যে ৭০ হেক্টর বীজতলা পানিতে নিমজ্জিত। বীজতলার ক্ষতি হয়েছে ২৬  হেক্টর। সোনাগাজীতে বীজতলার ক্ষতি হয়েছে ৪ হেক্টর।

    জেলায় শরৎকালীন সবজি শসা, বরবটি, বেগুন, ডাটা, ঢেঁডস, চালকুমড়া, মিষ্টি কুমড়া, ধুন্দল, পানি কচু, চিচিংগা, ঝিঙ্গা, করলা, কাকরল, পুঁইশাক, পাট শাক ও কলমি শাক ক্ষতি হয়েছে ১০ হেক্টর। শরৎকালীন সবজি ৭০ হেক্টর পানিতে নিমজ্জিত। ফেনী সদর উপজেলায় শরৎকালীন সবজির ক্ষতি হয়েছে ৩ হেক্টর, সোনাগাজীতে সবজি ৫ হেক্টর, ছাগলনাইয়া ২ হেক্টর, পরশুরামে ২ হেক্টর, ফুলগাজীতে ১ হেক্টর ও দাগনভূঞায় ২ হেক্টর জমিতে শরৎকালীন সবজির ক্ষতি হয়েছে।

    ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অফিসের উপ-পরিচালক ড. মো. খালেদ কামাল জানান, যেসব বীজতলা পানিতে ডুবে যায় তার পানি সরে যাওয়ার পর ধুইয়ে দিতে হবে। অন্যথায় নতুন বীজতলা তৈরী করতে হবে। এক্ষেত্রে উপযুক্ত জাত বিআর ২২ ও ২৩ এবং বিরিধান ৪৬। কোন কারনে পানি নামতে দেরি হলে কাঁদার মধ্যে মাশকলাই চাষ করার পরামর্শ দেন। এছাড়াও উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে কৃষকদেরকে বাড়ি বাড়ি গিয়ে পরামর্শ দেয়া হচ্ছে।

    (Visited 13 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *