Templates by BIGtheme NET
Home / Slide Show / ‘প্রস্তাবিত বাজেট আবাসন খাতকে ধ্বংসের মুখে ঠেলে দেবে’ – Songbad Protidin BD

‘প্রস্তাবিত বাজেট আবাসন খাতকে ধ্বংসের মুখে ঠেলে দেবে’ – Songbad Protidin BD

  • ১৭-০৬-২০১৭
  • image-39094সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদক: আগামী বাজেটে ফ্ল্যাট কেনাবেচায় ১৫ শতাংশ ভ্যাট আরোপ হলে গোটা আবাসন খাত আরো ধ্বংসের মুখে পতিত হবে। যার কারনে দেশের সমগ্র অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেআবাসন খাতের সংগঠন এস্টেট অ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

    শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়ায় সংগঠনটির প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন এ আশঙ্কা প্রকাশ করেন।

    প্রস্তাবিত জাতীয় বাজেট আবাসন বান্ধব নয় মন্তব্য করে আলমগীর শামসুল বলেন, এবারের প্রস্তাবিত বাজেটে আবাসন খাতের কোন সুসংবাদ নেই। উল্টো নতুন ভ্যাট আইন এ খাতকে পুরো ধ্বংসের মুখে ঠেলে দিবে।

    তিনি আরো বলেন, বর্তমানে ফ্ল্যাটের ওপর ভ্যাট রয়েছে দেড় থেকে সাড়ে ৪ শতাংশ। নতুন ভ্যাট আইন কার্যকর হলে আবাসন খাতের কফিনে শেষ পেরেক মারা সম্পন্ন হবে।

    রিহ্যাবের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট নুরুন্নবী চৌধুরী (শাওন) এমপি বলেন, নির্মাণের পাঁচটি উপাদান রড, সিমেন্ট, ইট ও পাথর, বালির দাম বাড়বে ফলে এই সেক্টর আরো ভয়াবহ অবস্থার মধ্যে যাবে। প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে জড়িত দুই কোটি মানুষের আয়ের এ খাতটি আরো মুখ থুবড়ে পড়তে পারে।

    তিনি আরো বলেন, ব্যয় বাড়ার ফলে ফ্ল্যাটের দাম নিম্ন এবং নিম্ন মধ্যবিত্তদের নাগালের বাইরে চলে যেতে পারে বলেও মনে করেন তিনি। দেশের উন্নয়নের স্বার্থে, মানুষের মৌলিক অধিকার পূরণের স্বার্থে এই নতুন ভ্যাট আইন আবাসন খাতে যেনো প্রয়োগ না হয় সে দাবি জানান তিনি। একই সাথে বাজেট পাশের আগে একটি তহবিল গঠন, নিবন্ধন ব্যয় হ্রাসসহ অন্যান্য দাবিগুলো বিবেচনার অনুরোধ জানান তিনি।

    সংবাদ সম্মেলনে রিহ্যাব সহ সভাপতি (প্রথম) লিয়াকত আলী ভূইয়া, পরিচালক এবং প্রেস এ্যান্ড মিডিয়া কমিটির কো-চেয়ারম্যান কামাল মাহমুদ, জহির আহমেদ, প্রকৌশলী আল আমিনসহ বিভিন্ন পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন।

    সংবাদ প্রতিদিন বিডি/ ইকবাল আহমেদ 

    (Visited 15 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *