Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / সারাবাংলা / খুলনা / পোড়া মবিলে ভেজে তৈরি হচ্ছে ঈদের সেমাই – Songbad Protidin BD

পোড়া মবিলে ভেজে তৈরি হচ্ছে ঈদের সেমাই – Songbad Protidin BD

  • ১৯-০৬-২০১৭
  • image-85627-1497848338বেড়া প্রতিনিধিঃ  অস্বাস্থ্যকর পরিবেশ। বিশ্বরোডের পাশে ময়লা-আবর্জনা। বাতাসে ধুলা-বালি উড়ছে। এর মধ্যেই টেবিলে সারি সারি সাজিয়ে রোদে শুকানো হচ্ছে ভ্রাম্যমান কারখানায় তৈরি কাঁচা সেমাই। আবার পোড়া মবিলে ভাজা হচ্ছে লাচ্ছা সেমাই।আসছে ঈদুল ফিতরকে সামনে রেখে সেমাই তৈরিতে ব্যস্ত পাবনার কাশীনাথপুরের কারখানাগুলো। যেন কোনো নিয়মনীতি মানার সময় নেই তাদের। এগুলো প্যাকেটজাত করে বিক্রি করা হচ্ছে। বাহারি রঙের প্যাকেট দেখে কারো বোঝার উপায় নেই এগুলো ভেজাল নাকি আসল।

    ঈদকে সামনে রেখে পাবনার বেড়া উপজেলার কাশীনাথপুরসহ আশপাশের বেশ কিছু এলাকায় গড়ে উঠেছে সেমাই তৈরির ভ্রাম্যমান কারখানা। অস্বাস্থ্যকর এবং অপরিচ্ছন্ন পরিবেশে এসব সেমাই তৈরি হচ্ছে। কিন্তু এসব কারখানার কোনটিরই বিএসটিআই’র অনুমোদন নেই। এমন কি এসব কারখানার মালিকেরা বিএসটিআই’র ধারেকাছেও যাওয়ার প্রয়োজন মনে করেন না।

    এদিকে ঈদ উপলক্ষে বিএসটিআই’র অসাধু কর্মকর্তারা ও স্যানেটারী ইন্সপেক্টররা এসব কারখানা থেকে বাড়তি আয় করছেন বলে অভিযোগ উঠেছে।

    অত্যন্ত নিম্নমানের ময়দা, খাবার সোডা, ভেজাল সয়াবিন তেল, ডালডা ইত্যাদি উপকরণ দিয়ে তৈরি হচ্ছে সেমাই, যা মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। পোড়া মবিল দিয়ে ভাজা হচ্ছে লাচ্ছা সেমাই। আবার পচা ও নিম্নমানের ময়দা দিয়ে তৈরি হচ্ছে শুকনো সেমাই।

    জানতে চাইলে কাশীনাথপুরের ডক্টর’র ল্যাবের পরিচালক ডা. আমিরুল ইসলাম সানু বলেন, অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি এসব সেমাই খেয়ে পেটের পীড়া, ডায়রিয়াসহ নানা রোগ হতে পারে। সবচেয়ে বেশি আক্রান্ত হতে পারে শিশুরা। জন্ডিস, টাইফয়েডসহ অন্যান্য পানিবাহিত রোগও দেখা দিতে পারে। তাই রাস্তার উপর তৈরি সেমাই বর্জন করাই উত্তম।

    ভ্রাম্যমান সেমাই কারখানার মালিক রমজান আলীর সঙ্গে কথা বললে তিনি বলেন, আগুনের হিটে সেমাই আর অস্বাস্থ্যকর থাকে না। বড় বড় কোম্পানীর সেমাই আর আমার কারখানার সেমাইয়ের মধ্যে কোন তফাত নাই।

    সংবাদ প্রতিদিন বিডি/ জামাল আহমেদ

    (Visited 14 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *