Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / দ্রুত বিচার আইনের সাজা বাড়লো – Songbad Protidin BD

দ্রুত বিচার আইনের সাজা বাড়লো – Songbad Protidin BD

  • ০৫-০৬-২০১৭
  • image-37304সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদক: কোনো ব্যক্তি আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ করলে বিদ্যমান আইনে পাঁচ বছরের স্থলে অনধিক সাত বছরের সশ্রম করার বিধান রেখে ‘আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন, ২০১৭-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

    সোমবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয় হয়। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রি পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

    তিনি বলেন, এতোদিন সর্বনিম্ন সাজা দুই বছর এবং সর্বোচ্চ পাঁচ বছরের সাজা ছিল। সংশোধনীর ফলে সর্বোচ্চ সাজা দুই বছর বাড়ানো হয়েছে। ফলে এখন থেকে কোনো ব্যক্তি আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ করলে তিনি অনূন্য দুই বছর এবং অনধিক সাত বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ডে দণ্ডনীয় ও অর্থদণ্ডে দণ্ডিত হবেন।

    চাঁদাবাজি, যান চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি, যানবাহনের ক্ষতি সাধন, স্থাবর-অস্থাবর সম্পত্তি বিনষ্ট, ছিনতাই, দস্যুতা, ত্রাস ও সন্ত্রাস সৃষ্টি, অরাজক পরিস্থিতি সৃষ্টি, দরপত্র কেনায় প্রতিবন্ধকতা সৃষ্টি, ভয়ভীতি প্রদর্শনসহ বিভিন্ন অপরাধ দ্রুততার সঙ্গে বিচারের জন্য এ আইন।

    তবে যখন যারা বিরোধী দলে ছিল, তারা এ আইনকে রাজনৈতিক প্রতিপক্ষ দমনের হাতিয়ার হিসেবে ব্যবহারের অভিযোগ এনেছে সরকারের বিরুদ্ধে। এ আইনে ১২০ দিনের মধ্যে বিচারকাজ নিষ্পত্তির বিধান আছে। এই সময়ের মধ্যে নিষ্পত্তি করা না গেলে আরও ৬০ দিন সময় পাওয়া যাবে।

    এছাড়া এখন থেকে প্রতিবছর ২২ অক্টোবর ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

    এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ২২ অক্টোবরকে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ ঘোষণা এবং দিবসটিকে মন্ত্রিপরিষদ বিভাগের পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভূক্তকরণের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই দিনটিকে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালনের প্রস্তাব এনেছিল সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মহাসড়ক বিভাগ।

    সংবাদ প্রতিদিন বিডি/ সাকিব আলম 

    (Visited 15 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *