Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / জাতীয় / ঢাকা-খুলনা-কলকাতা সরাসরি বাস চলাচল শুরু – Songbad Protidin BD

ঢাকা-খুলনা-কলকাতা সরাসরি বাস চলাচল শুরু – Songbad Protidin BD

  • ২২-০৫-২০১৭
  • image-35274সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ ঢাকা-খুলনা-কলকাতা রুটে সরাসরি বাস চলাচল শুরু হয়েছে। সোমবার সকাল সাড়ে ৭টায় রাজধানীর কমলাপুরে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) আন্তর্জাতিক বাস টার্মিনালে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মিজানুর রহমান এ বাস সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

    এর মাধ্যমে সপ্তাহে তিনদিন করে ঢাকা ও কলকাতার যাত্রীরা খুলনা হয়ে যাতায়াত করতে পারবেন। ঢাকা থেকে প্রতি সোম, বুধ ও শুক্রবার সকাল সাড়ে ৭টায় রাজধানীর কমলাপুর বিআরটিসি আন্তর্জাতিক বাসটার্মিনাল থেকে ছেড়ে যাবে। আর কলকাতার সল্টটেক করুনাময়ী আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে প্রতি মঙ্গল, বৃহস্পতি ও শনিবার সকাল সাড়ে ৭টায় ঢাকার উদ্দেশ্যে ছাড়বে। রাত ৮টার দিকে বাসটি ঢাকায় এসে পৌঁছবে।

    এই সার্ভিসটি বাংলাদেশের পক্ষে থেকে সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি) ও বেসরকারি পরিবহন সংস্থা গ্রিনলাইন এই সার্ভিসটি যৌথভাবে পরিচালনা করবে বলে সড়ক ও মহাসড়ক সূত্র জানায়।

    উদ্বোধন অনুষ্ঠানে বিআরটিসি চেয়ারম্যান বলেন, নতুন এ সার্ভিসের মাধ্যমে দু’দেশের বন্ধুত্বের সম্পর্ক আরও বাড়বে। ঢাকা থেকে ১০ ঘণ্টায় বাসে করে কলকাতা যাওয়া যাবে। মাওয়া হয়ে এটাই প্রথম কলকাতার সঙ্গে চালু হওয়া বাস সার্ভিস।

    অনুষ্ঠানে আরও জানানো হয়, বাসটি ঢাকা থেকে মাওয়া ফেরি পার হয়ে যাবে মাত্র আড়াই ঘণ্টায়। আর রাজধানী থেকে আট ঘণ্টা লাগবে খুলনা সীমান্ত পর্যন্ত পৌঁছাতে। আরও দুই ঘণ্টায় সরাসরি কলকাতা।

    মূল সুবিধাটা হলো, ঢাকা থেকে যে বাসে রওয়ানা হবেন; যাত্রী সেই একই বাসে কলকাতা নামবেন। যাত্রাপথে কোনো বাস পরিবর্তন করতে হবে না। খুলনায় বাসের কাউন্টার থেকেও যাত্রী উঠতে পারবেন।

    গ্রিনলাইন পরিহনের ম্যানেজিং ডিরেক্টর (এমডি) মো. আলাউদ্দিন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এসএম এলাহী, বিআরসির ডিজিএম রফিকুল ইসলাম, গ্রিনলাইনের জেনারেল ম্যানেজার আব্দুস সাত্তার এ সময় উপস্থিত ছিলেন।

    উল্লেখ্য, ১৯৯৮ সালে প্রথম কলকাতা-ঢাকার মধ্যে যাত্রীবাহী বাস চলাচলের শুরু। আর ২০০৮ সালের ১৪ এপ্রিল মৈত্রী ট্রেনের মাধ্যমে চালু হয় বাংলাদেশ-ভারত রেল যোগাযোগ। এরপর ২০১৫ সালে কলকাতা-ঢাকা-আগরতলার মধ্যে চালু করা হয় যাত্রীবাহী বাস চলাচল। আর গত ৮ এপ্রিল খুলনা-কলকাতা রুটে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন ও বাস সার্ভিস শুরু হয়েছে। এবারে শুরু হলো ঢাকা-খুলনা-কলকাতা যাত্রীবাহী বাস।

    সংবাদ প্রতিদিন বিডি/ আবুল খায়ের 

    (Visited 14 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *