Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / স্বাস্থ্য / চিকনগুনিয়া রোগের লক্ষণ, চিকিৎসা ও প্রতিকার – Songbad Protidin BD

চিকনগুনিয়া রোগের লক্ষণ, চিকিৎসা ও প্রতিকার – Songbad Protidin BD

  • ২২-০৫-২০১৭
  • Cikongoniaসংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  বাংলাদেশে চিকনগুনিয়া রোগে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। নতুন এই রোগ সম্পর্কে জনগণের তেমন কোন স্পষ্ট ধারণা নেই। ফলে এই রোগে আক্রান্ত হলে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন।

    চিকনগুনিয়া রোগ কী? চিকনগুনিয়া এক ধরনের ভাইরাস জ্বর। এডিস মশার মাধ্যমে এই রোগ ছড়ায়।

    রোগের লক্ষণ: রোগীর প্রচণ্ড জ্বর হবে, ১০৪ থেকে ১০৫ ডিগ্রি কিংবা তারও বেশি তাপমাত্রা হতে পারে। অসহনীয় মাথাব্যথা এবং বমি বমি ভাব হতে পারে। শরীরের গিটে গিটে ব্যথা হবে। শরীরে র্যারশ উঠবে। জ্বর ২ থেকে ৩ দিনের ভেতর কমে যাবে কিন্তু এক থেকে দেড় মাস পর্যন্ত শরীর ও গিরায় ব্যথা থাকতে পারে।

    চিকিৎসা: চিকনগুনিয়ার কোনো ভ্যাকসিন এখন পর্যন্ত আবিষ্কৃত হয়নি। জ্বর কমাতে প্যারাসিটামল খেতে হবে। প্রচুর পানি, শরবত, ওরস্যালাইন, ডাবের পানি পান করতে হবে। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। এবং অবশ্যই রোগটি সম্পর্কে নিশ্চিত হতে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। অনুসরণ করতে হবে তার দেয়া ব্যবস্থাপত্র।

    প্রতিরোধ: মশাবাহিত রোগ হওয়ায় খুব সহজেই চিকনগুনিয়া প্রতিরোধ করা যায়। এডিস মশা দিনে কামড়ায়, তাই দিনের বেলা সতর্ক থাকুন। এ সময় ঘুমালে মশারি ব্যবহার করুন। মশার বংশ বিস্তার এড়াতে ঘর বা আশপাশে পানি জমিয়ে রাখবেন না।

    কোনো ব্যক্তি একবার চিকনগুনিয়া জ্বরে আক্রান্ত হলে পরবর্তীতে এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে না। তাই যেহেতু এ রোগের প্রকোপ বাড়ছে সেহেতু আপনাকে সচেতন হতে হবে। মনে রাখতে হবে, চিকনগুনিয়া মরণঘাতী নয়। সুতরাং ভয়ের কারণ নেই।

    সংবাদ প্রতিদিন বিডি/ ডেস্ক 

    (Visited 63 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *