Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / লাইফস্টাইল / গরমে তৃষ্ণা মেটাবে তরমুজের শরবত – Songbad Protidin BD

গরমে তৃষ্ণা মেটাবে তরমুজের শরবত – Songbad Protidin BD

  • ২৭-০৫-২০১৭
  • image-36069লাইফস্টাইল ডেস্ক: আজকাল বেশ গরম পড়ছে। আর এই গরমে কোনো কিছুতেই যেন স্বস্তি পাওয়া যাচ্ছে না। এমনকি ঠাণ্ডা পানিতেও না। যখন খাওয়া হচ্ছে তখনই কেবল তৃপ্তি মিটছে, কিছুক্ষণ পর আবার যা তাই। তবে এই গরমে বেশি সময়ের জন্য আপনার তৃষ্ণা মেটাতে পারে তরমুজের শরবত। তাছাড়া এখন বাজারেও অনেক তরমুজ উঠেছে। ৬০ টাকা থেকে ২০০ টাকার মধ্য এখন ভালো তরমুজ পাওয়া যাচ্ছে। তাই এই গরমে তৃষ্ণা মেটাতে খেতে পারেন তরমুজের শরবত। এটি স্বাস্থ্যকরও বটে। রইলো রেসিপি।

    উপকরণ
    মাঝারি আকারের তরমুজ ১টি,
    পানি ১ কাপ,
    পুদিনাপাতা ১৬টি,
    লবণ ১ চা-চামচ,
    ভাজা জিরার গুঁড়া ২ চা-চামচ,
    লেবুর রস ৩ টেবিল চামচ,
    চিনি ৪ টেবিল চামচ,
    বরফ কুচি ২ টেবিল চামচ।

    প্রস্তুত প্রণালী
    তরমুজ টুকরো (কিউব) করে কেটে বিচি ছাড়িয়ে নিন। পুদিনাপাতা আলাদা করে ধুয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এবার বরফ কুচি ছাড়া সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে তারের চালনি বা স্ট্রেইনার দিয়ে ছেঁকে একটা গ্লাসে ঢেলে নিন। এবার এটা কিছুক্ষণ ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হয়ে গেলে ফ্রিজ থেকে বের করে উপরে বরফ কুচি ও তরমুজ কুচি দিয়ে পরিবেশন করুন।

    উপকার
    > গরমে শরীর ঠাণ্ডা রাখতে তরমুজের জুড়ি মেলা ভার। তরমুজের শতকরা ৯২ ভাগই পানি। তাই তরমুজ খেলে সহজেই পানির তৃষ্ণা মেটে।

    > তরমুজের থাকা বিশেষ কয়েক ধরনের অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যপ্রণালি বজায় রাখে।

    > এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। এতে বিটা ক্যারোটিনের পরিমাণও অনেক। বিটা ক্যারোটিন চোখ ভালো রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে।

    > তরমুজের শরবত খেলে ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে। কারণ, ভিটামিন এ ত্বককে ইনফেকশন থেকে রক্ষা করে ত্বকের সুরক্ষা দেয়।

    > তরমুজের ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে এনার্জি তৈরিতে সাহায্য করে এবং এই গরমেও শরীরকে চাঙা রেখে, শরীরকে কর্মক্ষম রাখে।

    > তরমুজে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের জন্য খুবই উপকারী। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া নিয়মিত তরমুজ খেলে প্রোস্টেট ক্যানসার, কোলন ক্যানসার ও ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কমে।

    তরমুজে প্রচুর পরিমাণে পানি এবং খুব কম পরিমাণে ক্যালরি থাকে। আর তাই তরমুজ খেলে পেট ভরে যায় সহজে কিন্তু সেই অনুযায়ী তেমন কোনো ক্যালরি শরীরে প্রবেশ করে না। যত ইচ্ছা তরমুজ খেলেও তাই ওজন বাড়ার সম্ভাবনাও থাকে না।

    সংবাদ প্রতিদিন বিডি/ ডেস্ক 

    (Visited 11 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *