Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / কাতারের সঙ্গে সৌদিসহ ৪ দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন – Songbad Protidin BD

কাতারের সঙ্গে সৌদিসহ ৪ দেশের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন – Songbad Protidin BD

  • ০৫-০৬-২০১৭
  • image-37264আন্তর্জাতিক ডেস্ক: কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে মধ্যপ্রাচ্যের চারটি দেশ- সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। ওই অঞ্চলের স্থিতিশীলতার বিনষ্টের জন্য দেশটিকে দায়ী করে দেশগুলো এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানায় বিবিসি

    দেশগুলোর অভিযোগ, কাতার মুসলিম ব্রাদারহুডসহ বিভিন্ন জঙ্গি সংগঠনকে সমর্থন ও সহযোগিতা দিচ্ছে। চারটি দেশই কাতারের নিকটতম প্রতিবেশী।

    সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানায়, রিয়াদ দেশটির সঙ্গে সীমান্ত বন্ধ করে দিয়েছে। ভূমি, সাগর এবং আকাশ পথে দুই দেশের যাবতীয় দ্বিপাক্ষিক চুক্তি বিচ্ছিন্ন করেছে। কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যমটি আরো জানায়, সন্ত্রাসবাদ ও চরমপন্থার ঝুঁকি থেকে দেশের জাতীয় নিরাপত্তাকে রক্ষা করতেই তারা এ সিদ্ধান্ত নিয়েছে।

    ইয়েমেনে হুথি বিদ্রোহীদের ওপর সৌদি নেতৃত্বাধীন জোট যে হামলা চালাচ্ছে, সেই জোট থেকেও কাতারকে বাদ দিয়েছে সৌদি আরব। এসপিএ’র প্রতিবেদনে বলা হয়, দোহার কর্মকাণ্ডে সন্ত্রাসবাদ শক্তি পাচ্ছে। তারা আল-কায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) মতো জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন দিচ্ছে এবং বিদ্রোহীদের সঙ্গেও তাদের যোগাযোগ রয়েছে- এমন অভিযোগেই জোট থেকে দেশটিকে বাদ দেয়া হয়েছে।

    মিসরের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দেশটি তার আকাশসীমা ও বন্দরসমূহে কাতারি পরিবহন চলাচল বন্ধ করে দিয়েছে।

    অন্যদিকে, কাতারের কূটনীতিকদের দেশ ছাড়তে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটি রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম জানায়, দোহার বিরুদ্ধে সন্ত্রাসবাদ, চরমপন্থী ও সাম্প্রদায়িক সংগঠনকে সমর্থন, অর্থায়ন ও মদদ দেয়ার অভিযোগ এনেছে আবুধাবি।

    বাহরাইনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, বাহরাইনের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে ঝুঁকিতে ফেলা এবং তাদের অভ্যন্তরীণ কাজে অনধিকারচর্চার অভিযোগ তুলে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে দেশটি। সূত্র: বিবিসি

    (Visited 18 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *