Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / নির্বাচনে এগিয়ে গেল থেরেসা মের দল – Songbad Protidin BD

নির্বাচনে এগিয়ে গেল থেরেসা মের দল – Songbad Protidin BD

  • ০৯-০৬-২০১৭
  • Britenআন্তর্জাতিক ডেস্কঃ  ব্রিটেনের সাধারণ নির্বাচনের প্রকাশিত প্রাথমিক ফলাফলে ৬০৬টি আসনের মধ্যে থেরেসা মে’র কনজারভেটিভ পার্টি ২৯০ এবং লেবার পার্টি ২৫০টি আসন পেয়েছেন। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি ৩৪ ও লিবারেল ডেমোক্রেটরা পেয়েছে ১১টি আসন।

    বুথ ফেরত জরিপকে মিথ্যা করে দিয়ে জেরেমি করবিনের লেবার পার্টির চেয়ে অনেক পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত এগিয়ে গেল থেরেসা মের দল।

    তবে বিশ্লেষকরা বলছেন- ৬৫০ সদস্যবিশিষ্ট ব্রিটিশ হাউস অব কমন্সে এবার একক সংখ্যাগরিষ্ঠতা নাও পেতে পারে থেরেসা মে’র দল। কারণ একক সংখ্যাগরিষ্ঠতার জন্য ৩২৬টি আসনের প্রয়োজন দলটির।

    ব্রেক্সিট বাস্তবায়ন প্রশ্নে নিজের ক্ষমতা আরও নিরঙ্কুশ করতে প্রধানমন্ত্রী থেরেসা মে এই মধ্যবর্তী নির্বাচন দিয়েছিলেন। তবে এখন দলটির এককভাবে ক্ষমতায় ফেরা নিয়েই আশঙ্কা দেখা দিয়েছে।

    বিশ্লেষকরা বলছেন- অবস্থাদৃষ্টিতে ঝুলন্ত পার্লামেন্টের দিকেই যাচ্ছে যুক্তরাজ্য।

    নির্বাচনের আগে কনজারভেটিভ দলের দখলে ছিল ৩৩১ আসন। তাই নির্বাচনের ফল যাই হোক না কেন তা মেনে নেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী থেরেসা মে।

    তবে জনগণের রায়কে শ্রদ্ধা জানিয়ে নিজের অবস্থান থেকে থেরেসা মেকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন জেরমি করবিন।

    এদিকে যুক্তরাজ্যের নির্বাচনে বাংলাদেশি তিন কন্যা রুপা হক, রুশনারা আলী ও বঙ্গবন্ধু নাতনি টিউলিপ সিদ্দিক জয় পেয়েছেন।

    দেশটিতে স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত নির্বাচনে ভোটগ্রহণ হয়। এতে ভোটার ছিলেন প্রায় ৪ কোটি ৯ লাখ। ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের মোট ৬৫০ আসনের বিপরীতে এবার মোট ৬৮টি দল ও ১৯১ জন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ২ হাজার ৩০৪ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। কোনো দল এককভাবে ৩২৬টি আসন পেলেই মিলবে সংখ্যাগরিষ্ঠতা।

     

    (Visited 9 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *