Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / জাতীয় / একাদশ শ্রেণীতে ভর্তির ফল প্রকাশ আজ

একাদশ শ্রেণীতে ভর্তির ফল প্রকাশ আজ

  • ১৬-০৬-২০১৬
  • ghj
    পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী আজ বৃহস্পতিবার (১৬ জুন) দুপুরে একাদশ শ্রেণীতে ভর্তির ফল প্রকাশ করা হবে।

    বুধবার রাতে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমান এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘মধ্যরাতেই (বুধবার) ফলাফল তৈরির কাজ শেষ হয়ে যাবে। আশা করছি বৃহস্পতিবার দুপুরে আমরা আবেদনকারীদের তালিকা প্রকাশ করতে পারবো।’

    অবশ্য গতবার ফল প্রকাশ নিয়ে চরম বিপাকে পড়ে কর্তৃপক্ষ। নির্ধারিত তারিখের পরে দুই দফা সময় পিছিয়েও হযবরলভাবে ফল প্রকাশ করে। পূর্বের তিক্ত অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবার নির্ধারিত দিনে সঠিকভাবেই ফল প্রকাশে বদ্ধপরিকর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

    এ বিষয়ে মাহাবুবুর রহমান বলেন, ‘গতবারের ব্যর্থতাকে শুধরিয়ে এবার শুরু থেকেই আমরা সবাই আন্তঃপ্রাণ পরিশ্রম করে যাচ্ছি। আশা করছি সবকিছু সুন্দর মতো শেষ হবে।’

    এদিকে ২৬ মে থেকে ১০ জুন বিকেল সাড়ে ৩টা পর্যন্ত আবেদনের সময়ে ১৩ লাখ ১ হাজার ৯৮ ভর্তিচ্ছু আবেদন করে। মোট আবেদনের সংখ্যা ৪৪ লাখ ৯২ হাজার ২২২টি। এবার অনলাইনে এবং এসএমএস’র মাধ্যমে একজন ভর্তিচ্ছু ১০টি করে ২০টি প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ পেয়েছে।

    ২০১৬ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলে ১৪ লাখ ৭৩ হাজার ৫৯৪ শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে ১৩ লাখ ১ হাজার ৯৮ শিক্ষার্থী কলেজে একাদশ এবং মাদরাসায় আলিমে আবেদন করেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রতিবছর মোট উত্তীর্ণ শিক্ষার্থী থেকে কিছু সংখ্যক পলিটেকনিকে ভর্তি হয়। কিছু ঝরে পড়ে, কিছু শিক্ষার্থী কর্মজীবনে প্রবেশ করে। তাই সবাই কলেজে ভর্তি হতে আবেদন করেনি।

    ফল পাওয়া যাবে যেভাবে :
    শিক্ষার্থীদের ফলাফল ভর্তির আবেদনের সময় দেয়া মোবাইল নম্বরে ক্ষুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হবে। ক্ষুদে বার্তায় একটি গোপনীয় পিন নম্বর প্রদান করা হবে। এই পিন নম্বরটি পরবর্তী ভর্তি নিশ্চয়নের জন্য সংরক্ষণ করতে হবে।

    এছাড়াও শিক্ষার্থীর এসএসসি ও সমমান পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সন, রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে ভর্তির ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) থেকে বিস্তারিত ফলাফল পাওয়া যাবে।

    ভর্তির সময়সূচি :
    ১৬ জুন মনোনীতদের মেধানুযায়ী তালিকা আবেদনকৃত প্রতিটি প্রতিষ্ঠান প্রকাশ করবে। ১৮ থেকে ২২ জুন মেধা তালিকা এবং ২৩ থেকে ৩০ জুন পর্যন্ত অপেক্ষমাণ তালিকার ভর্তিচ্ছুরা পছন্দের প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে।

    তবে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকছে। ১০ জুলাই একাদশের শ্রেণি কার্যক্রম শুরু হবে। ৭ থেকে ১৮ আগস্টের মধ্যে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বোর্ডে জমা দিতে হবে। ২২ থেকে ৩১ আগস্ট ভর্তিকৃত শিক্ষার্থীদের একাডেমিক ট্রান্সক্রিপ্ট ফি জমার স্লিপ বোর্ডে প্রদান করতে হবে।

    (Visited 10 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *