Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / একযোগে ৯৯ দেশে সাইবার হামলা, মুক্তিপণ দাবি – Songbad Protidin BD

একযোগে ৯৯ দেশে সাইবার হামলা, মুক্তিপণ দাবি – Songbad Protidin BD

  • ১৩-০৫-২০১৭
  • image-33921আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের অন্তত ৯৯টি দেশে বড় ধরনের সাইবার হামলার ঘটনা ঘটেছে। এসব দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ‘র‌্যানসমওয়্যার’ ছড়িয়ে কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়েছে হ্যাকাররা। নিয়ন্ত্রণ ফিরে পেতে ডিজিটাল মুদ্রা ‘বিট কয়েনের’ মাধ্যমে ৩০০ ডলার করে চাওয়া হয়েছে।

    জানা যায়, শুক্রবার হ্যাকিংয়ের শিকার দেশগুলোর তালিকায় যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, স্পেন, ইতালি আর তাইওয়ানের মতো উন্নত প্রযুক্তির রাষ্ট্রও আছে।

    এসব দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ খাত এই হামলার শিকার হয়েছে। বিশেষ করে সাইবার হামলায় বড় ধরনের সংকটে পড়েছে যুক্তরাজ্যের স্বাস্থ্য বিভাগ। দেশটির হাসপাতালে জরুরি চিকিৎসা সেবা বন্ধ করে রাখতে হয়। এছাড়া স্পেনের টেলিকম ও জ্বালানি কোম্পানি, যুক্তরাষ্ট্রের ডেলিভারি কোম্পানি ফেডএক্স এই হামলার শিকার হয়েছে।

    ‘র‌্যানসমওয়্যার’ কি ?

    বিবিসির প্রতিবেদনে বলা হয়, ‘র‌্যানসমওয়্যার’ হচ্ছে এমন এক ধরনের ম্যালওয়ার বা ভাইরাস, যা কম্পিউটারের নিয়ন্ত্রণ নিয়ে নেয় এবং ব্যবহারকারীকে প্রবেশে বাধা দেয়। অনেক সময় হার্ডডিস্কের অংশ বা ফাইল পাসওয়ার্ড দিয়ে অবোধ্য করে ফেলে। পরে ওই কম্পিউটারের নিয়ন্ত্রণ ফেরত পেতে মুক্তিপণ বা অর্থ দাবি করা হয়। ‘ট্রোজান ভাইরাসের’ মতো এ ধরনের ম্যালওয়ার এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারেও ছড়িয়ে পড়তে পারে।

    সাইবার নিরাপত্তা সংস্থা অ্যাভাস্ট জানায়, ওয়ানাক্রাই এবং ভ্যারিয়্যান্ট নামের র‌্যানসমওয়্যারের শিকার ৭৫ হাজার কম্পিউটার আক্রান্ত হওয়ার তথ্য পেয়েছেন। সংস্থাটির ম্যালওয়্যার বিশেষজ্ঞ জ্যাকব ক্রুসটেক বলেন, এটা বিশাল একটা ব্যাপার।

    বিশেষজ্ঞরা বলেন, অনেক ক্ষেত্রে মিল দেখা গেলেও, নির্দিষ্ট করে কোনো লক্ষ্যবস্তুতে এই হামলা চালানো হয়নি।

    ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রের নিরাপত্তা সংস্থা ‘এনএসএ’র তৈরি একটি টুল ব্যবহার করে এই সাইবার হামলা চালানো হয়। গত এপ্রিলে শ্যাডো ব্রোকারস নামের হ্যাকাররা ওই প্রযুক্তিটি চুরি করে এবং ইন্টারনেটে ছড়িয়ে দেয়। এটি ঠেকাতে একটি নিরাপত্তা প্যাচ ছাড়ে মাইক্রোসফট, কিন্তু অনেক কম্পিউটার তাতে আপডেট করা হয়নি।

    এদিকে, এই র‌্যানসমওয়্যারে বিট কয়েনের যেসব ওয়ালেটে অর্থ জমা দিতে বলা হয়েছে, সেখানে নতুন করে মোটা অর্থ জমা পড়ার খবর পাওয়া যাচ্ছে। সূত্র: বিবিসি

    (Visited 14 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *