Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / আন্তর্জাতিক / উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা: নিরাপত্তা পরিষদের নিন্দা – Songbad Protidin BD

উ.কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা: নিরাপত্তা পরিষদের নিন্দা – Songbad Protidin BD

  • ১৬-০৫-২০১৭
  • image-34423আন্তর্জাতিক ডেস্ক: উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সেই সঙ্গে নতুন নিষেধাজ্ঞার আরোপ হতে পারে বলে সতর্ক করেছে। ভবিষ্যতে এ ধরনের পরীক্ষা করবে না, পিয়ংইয়ংয়ের কাছে এই প্রতিশ্রুতি দাবি তুলেছে ১৫ সদস্যের এই নিরাপত্তা পরিষদ।

    সোমবার নিরাপত্তা পরিষদ তার বক্তব্যে জানায়, উত্তর কোরিয়াকে এখনই ‘ডিনিউক্লিয়ারাইজেশন’র বিষয়ে যথাযোগ্য পদক্ষেপ নিতে হবে। পাশাপাশি আরো দাবি করা হয়, ভবিষ্যতে পিয়ংইয়ং যেন কোনো রকমের পারমাণবিক বা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা না করে।

    ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত উত্তর কোরিয়ার ওপর ছয় সেট নিষেধাজ্ঞা জারি করেছে নিরাপত্তা পরিষদ। কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে একের পর এর ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে দেশটি। ইতিমধ্যে পাঁচটি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে। একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাও চালিয়েছে। উত্তর কোরিয়া শিগগিরই ষষ্ঠ পারমাণবিক পরীক্ষা চালাতে পারে বলে গুঞ্জন রয়েছে।

    রবিবার সকালে একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেন, ক্ষেপণাস্ত্রটি ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে পড়ে। জাপান জানায়, নতুন ক্ষেপণাস্ত্রটি ভূপৃষ্ঠ থেকে প্রায় ১২০০ মাইল বা ২০০০ কিলোমিটার উচ্চতায় পৌঁছেছিল। তাই আনুভূমিক দিক দিয়ে এটি ৭০০ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে। কিন্তু এটিকে দূরের কোনো লক্ষ্যবস্তুতে নিক্ষেপ করা হলে ক্ষেপণাস্ত্রটি চার হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে পারত।

    এরপর সোমবার উত্তর কোরিয়া জানায়, তারা তাদের নতুন ধরনের মধ্য/দূরপাল্লার কৌশলগত ব্যালিস্টিক রকেট, হোয়াসং-১২’র পরীক্ষা চালিয়েছে। রকেটটি একটি শক্তিশালী ও বিশালাকৃতির পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম। সূত্র: বিবিসি

    (Visited 7 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *