Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / উৎসবমুখর পরিবেশে সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর – Songbad Protidin BD

উৎসবমুখর পরিবেশে সারাদেশে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর – Songbad Protidin BD

  • ২৬-০৬-২০১৭
  • eidull_fitirসংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  একমাস সিয়াম সাধনার পর বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে সারাদেশে ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

    সোমবার সকালে কোটি কোটি মুসলমান সারাদেশে ঈদগাহ এবং মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন। এরপর বাড়ি বাড়ি গিয়ে মিষ্টিমুখ আর আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের সঙ্গে আড্ডা এবং নানা উৎসবের মধ্যদিয়ে দিনটি কাটাচ্ছেন তারা।

    রাজধানীতে এবার ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায় শুরু হয়েছে ঈদ জামাত। সেখানে ঈদের পাঁচটি জামাত হবে।

    রাষ্ট্রপতি আবদুল হামিদ, সুপ্রিমকোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সকল শ্রেণি ও পেশার মানুষ জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতে অংশ নেন।

    প্রতিবারের মতো এবারো সকাল ১০টায় দেশের বৃহত্তম ঈদ জামাত হয় কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে।

    এর আগে রবিবার সন্ধ্যায় ১৪৩৮ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার খবর পাওয়ার পরই আনন্দে উদ্বেল হয়ে ওঠেন সারাদেশের মানুষ।

    সকালে নতুন পোশাকে ঈদের নামাজ পড়ে একে অপরের সঙ্গে কোলাকুলি করেন। এরপর বেড়াতে যাচ্ছেন একে অপরের বাড়ি, করছেন মিষ্টিমুখ। শিশুরা নতুন পোশাক পড়ে বড়দের কাছ থেকে সালামি আদায়ে তৎপর থাকবে সারাদিন। ঈদের দিন সেমাই, মিষ্টান্ন, কোর্মা, পোলাও, খিচুরি আরও নানা পদের খাবার রান্না করতে উপকরণ নিয়ে ঘরে ঘরে প্রস্তুত হয়ে আছেন গৃহিণীরা। পথের মানুষটি পর্যন্ত এদিন চেষ্টা করবেন সাধ্যমত বিশেষ খাবার রান্নার।

    এদিকে, ঈদুল ফিতর উপলক্ষে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া আলাদা বাণীতে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন ও মুসলিম উম্মাহর কল্যাণ ও সমৃদ্ধি কামনা করেছেন।

    প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে নাড়ির টানে রেল, সড়ক, ও নৌপথে রাজধানী ছেড়েছেন অসংখ্য মানুষ। তাই রাজধানী এখন অনেকটাই ফাঁকা।

    বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেলগুলো ঈদের দিনসহ কয়েকদিন বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করবে। ঈদ উপলক্ষে বিভিন্ন জাতীয়, আঞ্চলিক দৈনিক পত্রিকা, নিউজ পোর্টালগুলো বিশেষ ঈদ সংখ্যা প্রকাশ করেছে।

    ঈদের দিন দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশু সদন, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

    (Visited 10 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *