Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / সংবাদ প্রতিদিন » স্পেশাল / ‘আ.লীগের কেন্দ্র ডিজিটাল আর তৃণমূল ‘অ্যানালগ’ – Songbad Protidin BD

‘আ.লীগের কেন্দ্র ডিজিটাল আর তৃণমূল ‘অ্যানালগ’ – Songbad Protidin BD

  • ০৩-০৬-২০১৭
  • al2017051914025520170525084056সংবাদ প্রতিদিন বিডি ডেস্কঃ  ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যক্রম ডিজিটালি পরিচালিত হলেও তৃণমূলে দলটি এখনও ‘অ্যানালগ’ রয়ে গেছে। বিভিন্ন জেলার আওয়ামী লীগের অফিস এখনও ডিজিটাল ব্যবস্থার আওতায় আসেনি। তারা এখনও হাতে লিখে দলীয় কার্যক্রম পরিচালনা করেন। খামে ভরে চিঠি পাঠান কেন্দ্রীয় কার্যালয়ে।

    জানা গেছে, তৃণমূল আওয়ামী লীগকে ডিজিটাল সেবার আওতায় আনতে এবার সারাদেশে নেতা-কর্মীদের প্রশিক্ষণ দেয়া হবে। দলটির সূত্রে এ তথ্য জানা গেছে।

    দলটির নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ২১ মে প্রতিটি জেলা কমিটিকে একটি করে ল্যাপটপ দিয়েছেন শেখ হাসিনা। শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মাধ্যমে তৃণমূল আওয়ামী লীগের প্রশিক্ষণ দেয়া হবে। এ প্রশিক্ষণ দেবে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সিআরআই। প্রশিক্ষণে প্রার্থমিকভাবে শেখানো হবে কিভাবে ইমেইল, ফেসবুক, টুইটার খোলা ও ব্যবহার করা যায়। তৃণমূলের প্রশিক্ষণের আওতায় থাকবে প্রতিটি জেলা-উপজেলা আওয়ামী লীগের দপ্তর ও উপদপ্তর সম্পাদক, প্রচার সম্পাদক এবং তথ্য ও গবেষণা সম্পাদক। তবে কবে থেকে এ প্রশিক্ষণ শুরু করা হবে তা নির্ধারণ করা হয়নি।

    সিআরআইয়ের সহকারী সমন্বয়ক তন্ময় আহমেদ বলেন, “এরইমধ্যে আমরা সংসদ সদস্যদের প্রশিক্ষণ দিয়েছি। একইভাবে তৃণমূলের নেতাদেরও প্রশিক্ষণ দেয়া হবে। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমরা একটি প্রস্তাব দিয়েছি। তিনি মৌখিক সমর্থন দিয়ে রেখেছেন। লিখিত প্রস্তাব পেলে প্রশিক্ষণের কাজ শুরু করব।”

    বিভিন্ন জেলায় কথা বলে জানা গেছে- আওয়ামী লীগের বিভিন্ন জেলার দলীয় কার্যালয়ে এখনও ডিজিটাল ছোঁয়া লাগেনি। নেই কোনো কম্পিউটার কিংবা ল্যাপটপ কিংবা নিজস্ব ইমেইল ঠিকানা। অনেক দপ্তর সম্পাদকরা এখনো কম্পিটার, ইইমেল ব্যবহার করতে জানেন না। তাই তারা হাতে লিখে বা কোনো দোকান থেকে টাইপ করে চিঠি লিখে কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কেন্দ্রীয় কার্যালয়ে পাঠান।

    কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রবি বোস জানান, পার্টি অফিসকে ডিজিটাল সেবার আওতায় আনার বিষয়টি আলাপ-আলোচনার মধ্যে আছে। বর্তমানে বাইরে থেকে দপ্তরিক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

    নাম প্রকাশে অনিচ্ছুক সিলেট বিভাগের একটি জেলার দপ্তরের এক নেতা বলেন, আমাদের জেলা আওয়ামী লীগের কোন ইমেইল আইডি নেই। আমি আমার ব্যক্তিগত ইমেইল বা ফেসবুকের মাধ্যমে আমাদের তথ্য সাংবাদিক এবং দলের নেতাকর্মীদের জানাই।

    ঢাকা বিভাগের একটি জেলার উপ-দপ্তর সম্পাদক বলেন, “নেত্রী শেখ হাসিনা আমাদের একটি ল্যাপটপ দিয়েছেন। এটার ব্যবহারের জন্য সবার সাথে বৈঠক করবো। আসলে আমি খুব বেশি কছিু বুঝি না ল্যাপটপ সর্ম্পকে। কেন্দ্রীয় আওয়ামী লীগের একটি ইমেইল আইডি আছে, সেটাও আমি জানি না।”

    আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া বলেন, “আওয়ামী লীগের নেতৃত্বে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দিক নির্দেশনা বাংলাদেশে তথ্য প্রযুক্তির বিপ্লব হচ্ছে। ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন নয়, বাস্তব। আমরা আমাদের তৃণমূলকে তথ্য-প্রযুক্তির নেটওয়ার্কের নিয়ে আসতে কাজ করছি। এজন্য আমরা তৃণমূলের নেতাদের ডাটাবেজ সংগ্রহ, তাদের ইমেইল ও ফেসবুক আইডি সংগ্রহ করছি। আগামীতে সবকিছু ডিজিটালের মাধ্যমে আদান-প্রদান করা হবে।”

    সংবাদ প্রতিদিন বিডি/ ইকবাল আহমেদ 

    (Visited 13 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *