Templates by BIGtheme NET
শিরোনামঃ
Home / Slide Show / আবগারি শুল্ক আমানত নিরুৎসাহিত করবে: এফবিসিসিআই – Songbad Protidin BD

আবগারি শুল্ক আমানত নিরুৎসাহিত করবে: এফবিসিসিআই – Songbad Protidin BD

  • ০৩-০৬-২০১৭
  • 20170603184250সংবাদ প্রতিদিন বিডি প্রতিবেদকঃ  প্রস্তাবিত বাজেটে ব্যাংক আমানতে বাড়ানো আবগারি শুল্কের কারণে আমনতকারীরা নিরুৎসাহিত হবে বলে জানিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

    শনিবার বিকালে বাজেট পরবর্তী যৌথ সংবাদ সম্মেলন করে এফবিসিসিআইসহ ১১টি ব্যবসায়িক সংগঠন।

    এফবিসিসিআই সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংস্থার সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, “বাজেটে ব্যাংকে অর্থ জমা রাখার ক্ষেত্রে আবগারি শুল্ক বাড়ানো হয়েছে। এতে আমনতকারী আমানত রাখতে নিরুৎসাহিত হবে। এছাড়া অর্থ ব্যাংক চ্যানেলে না যেয়ে ইনফরমাল চ্যানেলে চলে যাওয়ার আশঙ্কা রয়েছে, যা অর্থনীতির জন্য শুভ নয়।”

    ব্যাংকিং সেক্টর থেকে আবগারি শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের দাবি জানিয়ে তিনি বলেন, “প্রস্তাবিত বাজেটে ঘাটতি মেটাতে সরকার ব্যাংক খাত থেকে ২৮ হাজার কোটি টাকা নেবে। ব্যাংকিং খাতে সরকারের এ ঋণ নির্ভরতা উৎপাদনশীল খাতের ঋণ প্রবাহ কমিয়ে দিতে পারে।”

    স্বাস্থ্যহানী করে এমন পণ্য ছাড়া অন্য কোনো খাতে আবগারী শুল্ক আরোপ করা ঠিক নয় বলেও জানান এফবিসিসিআই সভাপতি।

    তিনি আরও বলেন, “বাজেট বাস্তবায়নে অর্থায়ন ও অর্থ ব্যয় সঠিকভাবে করতে না পারায় প্রতিবছরই বাজেট সংশোধন করতে হয়। এতে অর্থনৈতিক কার্যক্রমের ওপর যাতে নেতিবাচক প্রভাব না পড়ে সে বিষয়ে লক্ষ্য রাখা প্রয়োজন। বাজেট বাস্তবায়নে বছরের শুরু থেকেই সুষ্ঠু মনিটরিং জোরদার করা জরুরি। দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং তদারকের মান নিশ্চিতকরতে হবে। অন্যথায় এই বিশাল বাজেট বাস্তবায়ন একটি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দেবে।”

    বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগ ব্যবস্থাসহ অন্যান্য ভৌত অবকাঠামো উন্নয়নের ক্ষেত্রে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি ব্যবস্থা কার্যকর করার উদ্যোগ নেয়ার জন্যও সরকারকে আহ্বান জানান শফিউল ইসলাম মহিউদ্দিন।

    প্রস্তাবিত বাজেটের রাজস্ব লক্ষ্যমাত্রা নিয়ে তিনি বলেন, “জাতীয় অর্থনীতির দুটি মূল উৎস রপ্তানি ও রেমিট্যান্সের প্রবৃদ্ধি বর্তমানে নিম্নমুখী। এছাড়া, সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগ কৃষি ফসল উৎপাদনে ব্যাপক ক্ষতিসাধন করেছে। এ অবস্থায় রাজস্ব আদায়ের উচ্চ লক্ষ্যমাত্রা অর্জন করা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।”

    তিনি বলেন, “সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হচ্ছে। ভ্যাটের বিষয়টি নিয়ে ব্যবসায়ী মহল সবচেয়ে বেশি উদ্বিগ্ন। নতুন ভ্যাট আইন বাস্তায়নের পূর্বে আইনের কিছু বিষয় সংশোধনের জন্য আমরা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি।

    সংবাদ প্রতিদিন বিডি/ ইকবাল আহমেদ 

    (Visited 17 times, 1 visits today)

    আরও সংবাদ

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    *